• মোশন সেন্সর লাইটের কার্যকারিতা এবং এর ব্যবহার

    মোশন সেন্সর লাইটের কার্যকারিতা এবং এর ব্যবহার
    আমরা সবাই কমবেশি অনেক ধরনের লাইটের সাথে পরিচিত। ঘরে, অফিসে, রাস্তা ঘাটে সব জায়গায়ই অনেক ধরনের লাইট ব্যবহার হতে দেখি। কিন্তু মোশন সেন্সর লাইটটি সম্পর্কে আমরা অনেকেই পরিচিত না। তাই প্রথমেই আমরা মোশন সেন্সর লাইট সম্পর্কে পরিচিত হয়ে নেই ।

    মোশন সেন্সর লাইট কি?

    মোশন সেন্সর লাইট সম্পর্কে জানার আগে আমরা মোশন এবং সেন্সর কি, তা জেনে নেই। তাহলে আমাদের বুঝতে
    সুবিধা হবে। মোশন (Motion) শব্দের আবিধানিক অর্থ হচ্ছে গতি, চলন বা বেগ। আর সেন্সর (Sensor) শব্দের বাংলা অর্থ হচ্ছে সংবেদন, তাহলে আমরা বলতে পারি গতির সংবেদনশীলতাকে কাজে লাগিয়ে যে লাইট ব্যবহার হয় তাকে মোশন সেন্সর লাইট বলে। তাহলে আমরা এখন নিশ্চয়ই মোশন সেন্সর লাইট সম্পর্কে ধারনা পেয়ে গেলাম।
    এখন আমাদের মনে প্রশ্ন জাগতে পারে, জীবনে কতো রকমের লাইট ব্যবহার করলাম এবং লাইটের ব্যবহার দেখলাম, কিন্তু এই লাইটের ব্যবহার কি হতে পারে? তাহলে চলুন আমরা এখন এর কাজ এবং কি কাজে ব্যবহৃত হয় এই সম্পর্কে জেনে নেই ।

    মোশন সেন্সর লাইট কিভাবে কাজ করে?

    মোশন সেন্সর লাইট বর্তমান প্রযুক্তির একটি অন্যতম আবিস্কার । এই লাইটটি ব্যবহৃত হয় শরীরের তাপ এবং তরঙ্গ দৈর্ঘ্য ব্যবহার করে। তাই বলা যায় এটি খুবই নির্ভরযোগ্য একটি প্রযুক্তি । আমি একটি বাস্তব উদাহরণ দেই, তাহলে আপনাদের সবার বুঝতে সুবিধা হবে। আপনার অনেকেই দেখেছেন কারও বাড়িতে বা অফিসে প্রবেশ করার সময় অন্ধকারের মধ্যে হটাত করে দুই,একটি লাইট স্বয়ংক্রিয় ভাবে জ্বলে উঠে, মূলত এই গুলাই মোশন সেন্সর লাইট । আশাকরি লাইটটির কার্যকারিতা সম্পর্কে আপনাদের একটি ধারণা চলে হয়ে গেছে। এই লাইটগুলা কাজ করে অনেক গুলা প্রযুক্তির মাধ্যমে ।

    মোশন সেন্সর লাইটের ব্যবহারঃ

    এই লাইটটির বহুমুখী ব্যবহার রয়েছে । লাইটটি প্রধানত ব্যবহৃত হয় নিরাপত্তার কাজে। কারণ যেকেউ এই লাইটের আওতায় চলে আসলে সেন্সর তা ধরতে পারে এবং সাথে জ্বলে উঠে, ফলে চোর ডাকাত ভয় পেয়ে পালিয়ে যাবে।
    এছাড়াও এই লাইটটি আপনি আপনার ঘরে বা অফিসে ব্যবহার করতে পারবেন। লাইটটি বিদ্যুৎ সাশ্রয়, কারণ যখন আপনি রুমে প্রবেশ করবেন, তখনই লাইটটি জ্বলবে। ফলে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহারের সুযোগ নাই। এই লাইটটি স্বয়ংক্রিয় ভাবে জ্বলে বিধায় সুইচের ঝামেলা নাই, তাই অন্ধকার ঘরে কষ্ট করে সুইচ খোঁজার প্রয়োজন হচ্ছেনা।

    উপরোক্ত ব্যবহার ছাড়াও এই লাইটটি আরও অনেক কাজে ব্যবহার করা যাবে ।l
    লিখেছেন, জুনেদ জামান।


  • 0 comments:

    Post a Comment